টিপস ট্রিকস

ওয়েব ডিজাইনিং শেখা শুরু করার ক্ষেত্রে যা যা আপনার করনীয়

টেকটিউনস সুপ্রীম টিউনার পলিসি এবং আমি সুপ্রীম টিউনার হিসেবে  আর্টিকেলটি সর্বপ্রথম টেকটিউনসে প্রকাশ করি ।তারপর এখানে প্রকাশ করা হল ।

ওয়েব ডিজাইনে দক্ষতা আপনার পেশাগত জীবনে ব্যাপক সফলতা নিয়ে আসতে পারে।আজ এই টিউনে ওয়েব ডিজাইন আপনি কিভাবে শুরু করবেন সে বিষয়ে কিছু টিপস দেব।”আমি ওয়েব ডিজাইন শিখতে চাই” কথাটি ঠিক ” আমি রান্না করা শিখতে চাই ” এর মত।এখানে ১০০০+ রেসিপি আছে, আছে ১০০০+ বিভিন্ন রান্না করার স্টাইল।

তেমনই ওয়েব ডিজাইনিং এর ক্ষেত্রেও সহস্রাধিক টুলস রয়েছে এবং কতগুলো সাধারন নীতি [general principles] যেগুলো সম্পর্কে সকল ওয়েব ডিজাইনারকে অবগত থাকতে হবে। যেহেতু ওয়েব ডিজাইন একটি বিস্তৃত ক্ষেত্র, তাই বহু মানুষের কাছে এই সেক্টরে নামার আগে প্রথম বাধার প্রশ্ন হয়ে দাড়ায় ” আমি কিভাবে শিখব? “। তাই তাদের জন্য উত্তর, ওয়েব ডিজাইন শেখার জন্য বেশ কয়েকটি বিষয়[tools] সম্পর্কে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে; প্রথমে যেকোন একটি থেকে শুরু করুন। অনেকেই চিন্তিত থাকেন প্রথমে কী দিয়ে শুরু করব? এডোবি ড্রিমওয়েভার?এডোবি ফটোশপ?নাকি জাভাস্ক্রিপ্ট বা অন্য কোন ল্যাংগুয়েজ? আপনাকে সবই শিখতে হবে, তবে সহজ থেকে শুরু করুন।

এডোবি ড্রিমওয়েভার

এডোবি ড্রিমওয়েভার

এডোবি ড্রিমওয়েভার একটি প্রোগ্রাম যা আপনাকে HTML এবং CSS কোডিং অনেকটা সহজ করে দেবে।নোটপ্যাডে করলে যে সময়টা লাগত এখানে তা লাগবে না এটি বলতে গেলে একটি “টাইম সেভার”। তবে যারা ওয়েব ডিজাইনিং শুরু করবেন তাদের জন্য এই এডোবি ড্রিমওয়েভার ব্যবহার করা উচিত হবে না। কেননা সময় লাগুক; তাও বেসিকটা আগে জানুন।

এইচটিএমএল

Hypertext Markup Language

তাই কোনো সফটওয়্যার ব্যবহার করে ওয়েব ডিজাইন না করে; প্রথমে HTML এবং CSS শেখা শুরু করুন। ৯৯% ওয়েবসাইটে HTML ব্যবহার আছেই। এর পূর্নরূপ হল Hypertext Markup Language। এটা হল স্ট্যান্ডার্ড মার্কআপ ল্যাংগুয়েজ ওয়েব পেজ ওয়েব অ্যাপলিকেশান এর ক্ষেত্রে। যেকোনো ওয়েবসাইটে ঢুকে Ctrl+U ক্লিক করলেই আপনি সে ওয়েবসাইটের বা ওয়েবপেজের মূল এইচটিএমএল সোর্স কোডটি দেখতে পারবেন। এই HTML হল মর্ডান সকল ওয়েবসাইটের মূল স্ট্রাকচার। CSS এবং Javascript এর মাধ্যমে HTML দিয়ে নান্দনিক নানা ওয়েব স্ক্রাকচার তৈরি করা সম্ভব। চলুন CSS সম্পর্কে জানি..

সিএসএস

Cascading Style Sheets

CSS এর পূর্ন রূপ হল Cascading Style Sheets। এটি মূল ওয়েবসাইটকে একটা স্টাইলে নিয়ে আসে। CSS ছাড়া ওয়েবসাইটকে মনে হবে; নোটপ্যাডে ভেসে থাকা কয়েকটি টেক্সট এর মতন। সুতরাং ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে CSS শেখা আবশ্যক।

এইচটিএমএল এবং সিএসএস

HTML এবং CSS শেখা ও চর্চা করার ক্ষেত্রে শত শতবার আপনি আটকে যাবেন; এসময় হাল ছেড়ে দিলে চলবে না। এইক্ষেত্রে ভালো এই দুই ল্যাংগুয়েজে ভিত্তি মজবুত করার জন্য HTML ও CSS এর ওপর ভালো বই কিনুন। আপনি টিউটোরিয়ালও কিনতে পারেন; তবে আমার মতে একটা ভালো বই কেনা আপনার জন্য মঙ্গল হবে। তবে এখানে কিন্তু আমি বাংলা বইগুলোর কথা বলছি না। আপনি ইন্টারনেটে অনুসন্ধান করুন HTML ও CSS শেখার জন্য অনেক ভালো ভালো ইংরেজী বই পাবেন এগুলো পড়ুন; আসল জ্ঞানটা পাবেন। ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে আগে হোক পড়ে হোক আপনাকে ইংরেজী ভাষার ওপর অবশ্যই একটি দক্ষতা আনতে হবে। এটা আপনার কাজকে অনেক সহজ করে দেবে

নিচে কয়েকটি রিসোর্স দেয়া হল যেখান থেকে আপনি অনলাইনে ওয়েব ডিজাইন জ্ঞান লাভ শুরু করতে পারেন :

  1. W3Schools
  2. CodeAcademy
  3. RockingCode
  4. Mozilla Developer Academy
  5. Udemy

যেহেতু ওয়েব ডিজাইন কিভাবে শুরু করবেন সে বিষয়ের টিউন; তাই আগে ওয়েব ল্যাংগুয়েজ হিসেবে HTML এবং CSS এই দুটিই ভালোভাবে রপ্ত করুন। এটা দিয়েই আপনি শুরু করতে পারবেন। হাইয়েন্ড ওয়েব ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং এর ক্ষেত্রে Php ল্যাংগুয়েজ শেখা লাগলে আপনি সেটা প্রয়োজন বোধে পরে শিখে নিবেন।

বই কেনা, বা কোর্স এর ভিডিও কেনাই সব নয়।আপনি একদিনে বা এক সপ্তাহে কী কী শিখলেন তা অবশ্যই কম্পিউটার স্ক্রীনে হাতে-কলমে অনুশীলন করতে হবে। আপনি যখন কয়েকজন মিলে ওয়েব ডিজাইন শিখছেন; এটা আপনার জন্য প্লাস পয়েন্ট। কয়েকজন মিলে গ্রুপ তৈরি করুন। সবাই মিলে ছোটখাট প্রোজেক্ট তৈরি করুন। সবার সমস্যা শেয়ার করুন এবং তার সমাধা করুন। ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে কাজকে বোঝা মনে করবেন না; নিজেকে সমসময় উৎসাহ দিন, আপনি নতুন কিছু করবেন, নতুন কিছু শিখবেন!

  • আপনি যাই শিখুন না কেনো, সঠিকভাবে শুখুন। ভুল শিখবেন না কখনও! ধৈর্যের সাথে অনেকটা সময় নিয়ে শিখুন।
  • আপনি যদি ওয়েব ডিজাইন বেসিক সবকিছু শিখে ফেলেন; তাহলে প্রথমত আপনি এখন যে ল্যাংগুয়েজটি বেশী জানেন; সেটি নিয়ে কাজ শুরু করুন একজন ওয়েব ডেভলপার হিসেবে। ধরুন আপনি HTML ও CSS নিয়ে প্রায় সবকিছু শিখে ফেলেছেন। আপনি এটিকে আরও নিখুত করার চেষ্টা করুন এবং কর্মক্ষেত্রে এটা দিয়ে শুরু করুন।
  • আপনি কোন সমস্যায় পড়েছেন; এটা ব্যাপারনা হতেই পারে। গুগলে অনুসন্ধান করুন সমাধান পেয়েই যাবেন। আপনিও একজন নিবেদিত ওয়েব ডিজাইনার/ডেভেলপার হিসেবে; আপনি যদি কোনো কঠিন কাজ এর সমাধা করতে পারেন; তা সকলকের মাঝে শেয়ার করুন ব্লগ বা ইউটিউব এর মাধ্যমে। ওয়েব ডিজাইনার হিসেবে নিজেকে তুলে ধরুন।

আশা করি টিউনটি ভালো লেগেছে। নতুনরা যারা ওয়েব ডিজাইন শিখতে চাচ্ছেন, তাদের হয়ত ভালো লাগবে। টিউমেন্ট করুন। ভালো লাগলে শেয়ার করুন।

ট্যাগস

লেখক সম্পর্কে

তৌহিদুর রহমান

যা তোমার ভালো লাগে এবং তোমার জন্য মঙ্গলকর ; তুমি সেটা করতে থাকো। অন্যে কি বলে সেটা তোমার শোনার প্রয়োজন নেই।

কমেন্ট যোগ করুন

কমেন্ট করতে ক্লিক করুন