স্মার্ট ডিভাইস

নকিয়া ৬ (Nokia 6) এন্ড্রয়েড স্মার্টফোন

দীর্ঘ ৫ বছর ঘুমিয়ে থাকার পর ২০১৭ সালের জানুয়ারি মাসে নতুন এন্ড্রয়েড স্মার্টফোন Nokia 6 লঞ্চ করার মাধ্যমে জেগে উঠেছে ; ফীন ল্যান্ডের এক কালের জনপ্রিয় মোবাইল ব্যান্ড নকিয়া।আগামী ৩ মাস এর ভেতর স্মার্টফোনটি দেশের বাজারে চলে আসবে বলে জানিয়েছে এইচএমডি গ্লোবাল বাংলাদেশ। স্মার্টফোনটিতে কিকি আছে সেটি দেখা যাক :

ডিসপ্লে :

নকিয়া সিক্স এর ডিসপ্লে টি সম্পূর্ন IPS এলসিডি ডিসপ্লে প্যানেল। যার পিক্সেল ডেনসিটি ৪০৩ পিপিআই।এটি সম্পূর্ণ ক্যাপাসিটিভ টাচস্ক্রীনযুক্ত।এটি ১০৮০*১৯২০ রেজুলেশনের একটি ৫.৫ ইঞ্চি ডিসপ্লে। প্রোটেকশন হিসেবে থাকবে corning gorilla glass 3।

হার্ডওয়্যার:

ডিভাইসটি এন্ড্রয়েড এর সর্বশেষ ৭ ভার্সনে চলবে। এতে কোয়ালকম এর স্ন্যাপড্রাগন ৪৩০ চিপসেট ব্যবহার করা হয়েছে। সিপিইউ ১.৪ গিগাহার্জ কোয়াডকোর এবং জিপিইউ হিসেবে থাকবে এডরিনো ৫০৫। ডিভাইসটির র্যাম হবে ৪ জিবি ; আর ইন্টারনাল মেমরি ৬৪ জিবি।

ক্যামেরা:

প্রাইমারি ক্যামেরা হিসেবে থাকছে, ডুয়াল টোন এলইডি ফ্লাস ১৬ মেগা পিক্সেল অটো-ফোকাস ক্যামেরা। আর সেকেন্ডারি হিসেবে ৮ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে।

সেন্সরসমূহ:

ফ্রন্টে হোমবাটনের জায়গায় থাকবে একটি ফিংগার প্রিন্ট সেন্সর। তাছাড়াও ফোনটিতে আরও থাকবে জাইরোস্কোপ,এক্সেলেরোমিটার,কম্পাস ও প্রক্সিমিটি সেন্সর।

অন্যান্য:

স্মার্টফোনটির ওজন ১৬৯ গ্রাম। এতে ব্যটারি হিসেবে থাকবে ৩০০০ এমএএইচ নন রিমুভেবল ব্যাটারি। এটি সম্পূর্নভাবে একটি 4G সাপোর্টেড ফোন।

* বাংলাদেশের বাজারে এর দাম হবে ২০ হাজার টাকার মতন এমনটি জানিয়েছে hmd global bangladesh।

ট্যাগস

লেখক সম্পর্কে

তৌহিদুর রহমান

যা তোমার ভালো লাগে এবং তোমার জন্য মঙ্গলকর ; তুমি সেটা করতে থাকো। অন্যে কি বলে সেটা তোমার শোনার প্রয়োজন নেই।

কমেন্ট যোগ করুন

কমেন্ট করতে ক্লিক করুন