প্রযুক্তি সংবাদ

বাংলা সেরা ৫ টি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট

আজ আমরা জানব বাংলা প্রযুক্তি বিষয়ক সেরা ৫ টি ওয়েবসাইট সম্পর্কে।

#টেকশহর

বর্তমানে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি বিষয়ক সবচেয়ে সক্রিয় ওয়েবসাইট ; এবং প্রযুক্তি বিষয়ক অনলাইন পত্রিকা হল টেকশহর ডট কম। প্রতিদিন টেকশহরে আপডেট/সর্বশেস প্রযুক্তি বিষয়ক বিভিন্ন নিউজ এবং ফিচার প্রকাশিত হয়। টেকশহর ওয়েবসাইট এবং টেকশহর এন্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে ব্রাউজ করা যায়।প্রতিবছর টেকশহর এর ব্যানারে দেশে সবচেয়ে বড় ল্যাপটপ মেলা অনুষ্ঠিত হয়।টেকশহরে গ্যাজেটস,আউটসোর্সিং,গেমস,সোশ্যাল মিডিয়া ইত্যাদি বিষয়ে রিভিউ, আর্টিকেল, নিউজ ইত্যাদি প্রকাশিত হয়।

www.techshohor.com

#কমজগত

বাংলা প্রযুক্তি/ আইটি বিষয়ক ওয়েব পোর্টাল এর ভেতর অন্যতম একটি হচ্ছে; কম্পিউটার জগত বা কমজগত ডট কম। এটি কম্পিউটার জগত মাসিক ম্যাগাজিন এর অনলাইন পোর্টাল/ওয়েবসাইট। এই ওয়েবসাইট নিয়মিত তথ্য প্রযুক্তি বিষয়ক নিউজ প্রকাশ করে থাকে। এখানে নিত্যনতুন দেশী এবং বিদেশী প্রযুক্তি পন্য বা গ্যাজেটস নিয়ে আর্টিকেল প্রকাশিত হয়। ওয়েবসাইটটিতে ইকমার্স সাইটও বটে ; এখান থেকে কেউ ইচ্ছা করলে বিভিন্ন কম্পিউটার এক্সেসরিস, মোবাইল, ট্যাব কিনতে পারবে। [কম্পিউটার জগত ম্যাগাজিন এর প্রতিষ্ঠাতা হলেন অধ্যাপক আবদুল কাদের যিনি ২০০৩ সালের জুলাই মাসে পরলোকগমন করেন।]

www.comjagat.com

#টেকটিউনস

একসময় এলেক্সা র্যাঙ্কিং এর বাংলাদেশের ১ নম্বরে থাকা ওয়েবসাইটটির নাম হল ; টেকটিউনস ডট কম ডট বিডি। এটি একটি উন্মুক্ত ব্লগিং প্লাটফর্ম। যেকোন প্রযুক্তিমনা মানুষ টেকটিউনস এ একাউন্ট তৈরি করে ; প্রযুক্তি বিষয়ে লেখালেখি করতে পারে।টেকটিউনসে বলতে গেলে প্রযুক্তির সকল বিষয়ে কিছু না কিছু ব্লগ পোস্ট বিদ্যমান। প্রযুক্তি / ইন্টারনেট সম্পর্কে কিছুই না জানা মানুষ টেকটিউনস থেকে অনেক কিছু শিখতে পারে। সবচেয়ে বড় সুবিধা হল এর মাধ্যমে সহজেই নিজের জ্ঞানটাকে সবার মাঝে শেয়ার করা যায়।

www.techtunes.com.bd

#টেকহাবস

যে বাংলা প্রযুক্তি বিষয়ক সাইট এর সাথে অন্য কোন ওয়েবসাইট ; এর তুলনা হয় না তার নাম হল টেকহাবস। এই ওয়েবসাইটটির মূল লক্ষ্যই হল টেকনলজির নানা গুরুত্বপূর্ণ ; আমরা নিত্যদিন ব্যবহার করি এমন বিভিন্ন বিষয় সুন্দর ভাবে ব্যাখ্যা করে আমাদের বোধগম্য করে তোলা ; সেগুলোর সুবিধা – অসুবিধা গুলো বর্ননা করা ইত্যাদি। এই ওয়েবসাইটি নিয়মিত এই বিষয়ক নানা গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করে। ব্লগার তাহমিদ বোরহান নিয়মিত এইসব আর্টিকেল প্রকাশ এর মাধ্যমে ; এই ওয়েবসাইটকে সমৃদ্ধ করে চলেছেন। পাঠক সমাজে এই ওয়েবসাইট ব্যপক জনপ্রিয়; যে একবার এই সাইট ভিজিট করে সে বারবার এই সাইটে আসতে বাধ্য।

www.techubs.net

#আইটিবাড়ি

সাধারন পাঠক সমাজে তেমন প্রচলিত না হলেও ; প্রোফেশনালস বা ফ্রীল্যান্সলারদের জন্য অন্যতম বাংলা এই ওয়েবসাইটের নাম আইটিবাড়ি ডট কম। এই ওয়েবসাইটটি জনপ্রিয় এর ওয়েবডিজাইন,গ্রাফিক্সডিজাইন ও এসইও ভিত্তিক টেক্সট ও ভিডিও টিউটোরিয়াল এর জন্য। নতুনদের জন্য এই ওয়েবসাইটে এবিষয়ে প্রাথমিক ধারনা সম্পন্ন বহু টিউটোরিয়াল উন্মুক্ত রয়েছে ; যা নতুনদের এই সেক্টরে উৎসাহিত করে। তাদের ছোটখাট নানা সমস্যার সমাধা এর জন্য এই ওয়েবসাইট থেকে তার সমাধান অনেকটা হলেও মেলে।

www.itbari.com

আশা করি এই আর্টিকেলটি ভালো লেগেছে ; নিচে কমেন্টে জানান। আর আইটিকথন কে এদের ভেতর দেখতে চান কিনা তাও জানান; ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না যেন!

লেখক সম্পর্কে

তৌহিদুর রহমান

যা তোমার ভালো লাগে এবং তোমার জন্য মঙ্গলকর ; তুমি সেটা করতে থাকো। অন্যে কি বলে সেটা তোমার শোনার প্রয়োজন নেই।

কমেন্ট যোগ করুন

কমেন্ট করতে ক্লিক করুন