create a website with Google Sites in Bangla

0

সাইটগুলি একটি Google পরিষেবা যা আপনাকে website তৈরি করতে সহায়তা করে। আপনি মাত্র কয়েকটি ক্লিকের সাথে গতিশীল এবং ইন্টারেক্টিভ ওয়েবসাইটগুলি তৈরি করতে অবাধে উপলব্ধ ওয়েব পরিষেবা ব্যবহার করতে পারেন। কোন এইচটিএমএল জ্ঞান প্রয়োজন হয়!

ডিফল্টরূপে, সাইটগুলি একটি WYSIWYG এডিটর ব্যবহার করে। এর ইন্টারফেসটি এমনও উন্নত ব্যবহারকারীদের সমন্বয় করে, যারা HTML কোডটি ম্যানুয়ালি সম্পাদনা করতে চায়।

কারণ Google সাইটগুলি একটি Google পরিষেবা, আপনি এটি ওয়েবসাইটগুলি তৈরি করতে এটি ব্যবহার করার আগে আপনাকে প্রথমে একটি বিনামূল্যে Google অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে। একটি নতুন অ্যাকাউন্ট নিবন্ধন করতে আপনার ওয়েব ব্রাউজারটি ফায়ার করুন এবং Google সাইটগুলির ওয়েবসাইটে যান।

যদি আপনি ইতিমধ্যে Gmail এর মতো অন্য কোনও Google পরিষেবা দিয়ে নিবন্ধিত হন, তবে আপনি Google Sites এ লগ ইন করতে একই শংসাপত্র ব্যবহার করতে পারেন।

একবার আপনি লগ ইন করলে, আপনি সাইটগুলি ন্যারে-হোনস ড্যাশবোর্ডে ছেড়ে চলে যান। এখানে থেকে, কয়েক মিনিটের মধ্যে একটি দুর্দান্ত চেহারার নতুন ওয়েবসাইট তৈরি করার জন্য নীচের walkthrough অনুসরণ করুন।

1. Choose a name and address

সাইটের ড্যাশবোর্ডে তৈরি লেবেলযুক্ত বোতামে ক্লিক করুন যা আপনাকে নতুন সাইট স্ক্রিন তৈরি করে। এখানে আপনার সাইটের নামটি প্রবেশ করুন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটের URL এ যোগ করা হয়, কোনও স্থান ছাড়াই।

তবে মনে রাখবেন যে ওয়েবসাইটের নামের বিপরীতে, URL টি অনন্য হওয়া উচিত।

2. Select a template and theme

ডিফল্টরূপে, সাইটগুলি আপনার ডিজাইনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেওয়ার জন্য নতুন ওয়েবসাইটগুলির জন্য একটি টেমপ্লেট ব্যবহার করে না। তবে, আপনি একটি বিদ্যমান টেম্পলেট আপনার ওয়েবসাইট বেস করতে পারেন।

তালিকাভুক্ত জনপ্রিয় টেমপ্লেটগুলির মধ্যে একটি নির্বাচন করুন অথবা ‘আরো জন্য গ্যালারি ব্রাউজ করুন’ এ ক্লিক করুন। এরপরে, ‘একটি থিম নির্বাচন করুন’ ড্রয়ারটি প্রসারিত করুন এবং তালিকাভুক্ত থিমগুলির মধ্যে একটি নির্বাচন করুন।

3. Edit site layout

সাইটগুলি এখন আপনার নতুন ওয়েবসাইট তৈরি করবে এবং আপনি উপরের ডান কোণের বোতাম ব্যবহার করে এটি সম্পাদনা এবং কাস্টমাইজ করতে পারবেন। ডিফল্ট বিন্যাস পরিবর্তন করতে, গিয়ার আইকনে ক্লিক করুন এবং ‘সাইট বিন্যাস সম্পাদনা করুন’ এ যান।

আপনি পূর্বে নির্বাচিত থিমের উপর নির্ভর করে আপনি এখন আপনার ওয়েবসাইটের কিছু উপাদান সক্ষম / নিষ্ক্রিয় এবং সাইডবার হিসাবে পুনর্বিন্যাস করতে পারবেন।

4. Create a page

একটি নতুন পৃষ্ঠা যোগ করতে, ‘পৃষ্ঠা তৈরি করুন’ এ ক্লিক করুন। তারপর, পৃষ্ঠার নাম এবং টেমপ্লেট এটি উপর ভিত্তি করে করা হবে। ডিফল্ট ওয়েব পেজ টেমপ্লেট ব্যবহার করুন।

অন্যান্য টেমপ্লেটগুলি পড়তে ‘আরও জানুন’ এ ক্লিক করুন। অবশেষে, পৃষ্ঠার জন্য একটি অনুক্রমিক অবস্থান নির্বাচন করুন, উদাহরণস্বরূপ, আপনি বিদ্যমান পৃষ্ঠার পাশে বা একের নীচে এটি রাখতে চান কিনা।

5. Add content

আপনি এখন সামগ্রী যুক্ত এবং সম্পাদনা করতে সাইটগুলির WYSIWYG ইন্টারফেসে নিয়ে যাবেন। ইন্টারফেস কোন টেক্সট এডিটর অনুরূপ দেখায়।

পৃষ্ঠার বিন্যাস পরিবর্তন করতে আপনি একাধিক মেনু ব্যবহার করতে পারেন, একাধিক কলাম যোগ করতে, সারণি, চিত্রগুলি সন্নিবেশ করতে এবং এমনকি পৃষ্ঠাগুলির সুপারিশ করার জন্য দর্শকদের +1 বোতাম অন্তর্ভুক্ত করতে পারেন।

6. General website management

একাধিক পেজ এবং কন্টেন্ট সঙ্গে আপনার ওয়েবসাইট মেটাতে পদক্ষেপ 4 এবং 5 পুনরাবৃত্তি করুন। আপনি বিশ্বের আপনার সৃষ্টিকে উন্মোচন করার আগে, Gears বোতামে ক্লিক করে এবং সাইট পরিচালনা করতে শিরোনাম করে কিছু জটিল উপাদান সেট এবং কনফিগার করুন।
এখানে আপনি ওয়েবসাইটের নাম পরিবর্তন করতে পারেন এবং আরো বিস্তারিত বিবরণ যুক্ত করতে পারেন।

7. Control Access

আপনার ওয়েবসাইটে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে, Gears আইকনে ক্লিক করুন, পরিচালনা করুন সাইট বিকল্পটি পরিচালনা করুন এবং ভাগ এবং অনুমতিগুলিতে স্যুইচ করুন।

ডিফল্টরূপে, নতুন ওয়েবসাইট যে কেউ দেখা যেতে পারে। অ্যাক্সেস বন্ধ করার জন্য, আপনার ওয়েবসাইটের URL এ বা মানুষের নির্দিষ্ট তালিকাতে অ্যাক্সেস সীমিত করার জন্য ‘কে অ্যাক্সেস আছে’ এর অধীনে পরিবর্তন … এ ক্লিক করুন।

8. Track and revert changes

এটিই, আপনি এখন আপনার ব্যবহারকারীদের দেখতে অন্য ব্যবহারকারীদের আমন্ত্রণ জানাতে পারেন। আপনি সময়ের সাথে সাথে আপনার ওয়েবসাইট পরিবর্তন হিসাবে আপনি Gears আইকনের উপর ক্লিক করে এবং সংশোধন ইতিহাস শিরোনাম পরিবর্তন দ্বারা ট্র্যাক রাখতে পারেন।

আপনার ওয়েবসাইটের সমস্ত পৃষ্ঠাগুলি তালিকাবদ্ধ করতে শীর্ষে থাকা ‘দৃশ্য পৃষ্ঠা তালিকা’ লিঙ্কটিতে ক্লিক করুন। এখান থেকে আপনি একটি নির্দিষ্ট পৃষ্ঠার সব সংস্করণ দেখতে পারেন।

এখন আপনি Google সাইটগুলির সাথে একটি ওয়েবসাইট তৈরি করেছেন, এটি আরও ভাল করার জন্য আপনি গ্যাজেটগুলি কীভাবে ব্যবহার করতে পারেন তা দেখুন।