Credit card jargon explained in Bangla

1

অনেক সেক্টর তাদের নিজস্ব বিশেষ পদ আছে। আর্থিক খাত এবং Credit card বিশ্বের ব্যতিক্রম নেই।

Credit card গুলি খুব সহজ হওয়া উচিত: কার্ড পান; পণ্য কিনতে; ভারসাম্য পরিশোধ বন্ধ; পুনরাবৃত্তি করুন। কিন্তু তারপর আপনি ‘অনুগ্রহের সময়’ এবং ‘ডিফল্ট’ মতো নিক্ষিপ্ত শর্তাবলী দেখেন এবং পুরো ছবিটি খুব বেশি জটিল হয়।

শব্দ জার্গন মধ্য ইংরেজি থেকে উদ্ভূত এবং twattering শব্দ, যা পরে শব্দ গীবর মধ্যে উদ্ভূত। সুতরাং ক্রেডিট কার্ড জরিমানা মুদ্রণ চুপচাপ মধ্যে গর্বিত এড়াতে এড়াতে, এখানে কিছু পদ সচেতন হতে হবে।

Card member

কার্ডটি যে ব্যক্তির কাছে ইস্যু করা হয় তা উল্লেখ করে এবং সেইজন্য লেনদেনের জন্য কার্ডটি ব্যবহার করার জন্য অনুমোদিত।

Cashback credit cards

সেরা ক্যাশব্যাক ক্রেডিট কার্ড এবং কিভাবে তারা কাজ করে আমাদের ডেডিকেটেড গাইড সরাসরি হেড।

Cash withdrawal

ক্রেডিট কার্ড সাধারণত পণ্য এবং সেবা ক্রয় করতে ব্যবহৃত হয়। যাইহোক, ক্রেডিট কার্ড এছাড়াও সরাসরি নগদ পেতে অতিরিক্ত নমনীয়তা প্রস্তাব করে, তারপরে, অবশ্যই, কোনও উদ্দেশ্যে, নমনীয়তা এবং স্বীকৃতির চূড়ান্ত সাথে ব্যবহার করা যেতে পারে। আপনার ক্রেডিট কার্ডের মাধ্যমে নগদ অর্থ নগদ অর্থ প্রত্যাহার হিসাবে উল্লেখ করা হয়।

এছাড়াও, নগদ প্রত্যাহারের সাথে সম্পর্কিত ফি থাকতে পারে এমন অর্থের অনুধাবন উপলব্ধি করুন এবং সুদ প্রাপ্ত অর্থটি সেই দিনের শুরু থেকেই শুরু হয়ে যায়। আপনার ক্রেডিট কার্ডের মাধ্যমে নগদ অঙ্কন শুরু করার আগে আপনার ক্রেডিট কার্ড প্রদানকারীর টি & সি চেক করা ভাল।

Chip card

কয়েক দশক ধরে, ক্রেডিট কার্ডগুলি কার্ডের পেছনে একটি চৌম্বকীয় স্ট্রিপের মাধ্যমে একটি ব্যবসায়ীর কাছে তাদের তথ্য সরবরাহ করে, যা ‘সোয়াইপ’ নামে পরিচিত হয়। এই পদ্ধতিটি বছরের পর বছর ধরে লঙ্ঘন করেছে, তাই চৌম্বকীয় ফালাটি পর্যায়ক্রমে শেষ হচ্ছে একটি চিপ পক্ষে।

চিপটিতে একটি এনক্রিপ্টেড ফ্যাশনে ক্রেডিট কার্ড তথ্য রয়েছে, যার ফলে চিপ পাঠককে কার্ডে ঢোকানো একটি চৌম্বকীয় কার্ড পাঠকের স্লিপ প্রতিস্থাপন করা হয়। একটি নতুন ক্রেডিট কার্ড পাওয়ার সময়, নতুন এবং নিরাপদ চিপ প্রযুক্তির সাথে একটিকে নিশ্চিত করতে হবে যা অনেক বণিক প্রতিস্থাপন করছে।

Credit limit

ক্রেডিট কার্ডের সাথে ঋণদাতা আপনার কাছে প্রসারিত অর্থের পরিমাণ সীমাবদ্ধ করে – যা ক্রেডিট সীমা বলে মনে করে – এবং আপনি সেই পরিমাণের চেয়ে বেশি চার্জ করতে পারবেন না। সাধারণভাবে, ক্রেডিট সীমাটির কাছাকাছি আপনার ক্রেডিট কার্ডটি ব্যবহার করে আপনার ক্রেডিট স্কোরটি ক্ষতিগ্রস্থ হতে পারে কারণ এটি কার্ডের একটি আর্থিক পতাকা হতে পারে যা কার্ডম্বর আর্থিকভাবে দুর্বল হতে পারে এবং তাদের অর্থ প্রদান না করার ঝুঁকিতে হতে পারে।

এছাড়াও, সচেতন থাকবেন যে সেখানে কোনও একচেটিয়া ক্রেডিট কার্ড নেই যার কোনও পূর্বরূপ ক্রেডিট সীমা নেই। এইগুলি খুব কম এবং অনেক দূরে, যারা সেরা ক্রেডিট স্কোর এবং বড় ব্যয়ের ইতিহাসের জন্য সংরক্ষিত।

Default

পেমেন্ট একটি সময়মত কার্ডে কার্ড করা প্রয়োজন। একটি নির্দিষ্ট সংখ্যক পেমেন্ট মিস হয়ে গেলে, ক্রেডিট কার্ড সরবরাহকারীর উপর নির্ভর করে তিন থেকে ছয়টি পর্যন্ত, অ্যাকাউন্ট ডিফল্ট হয়ে যায়। তারপরে ব্যাংক একটি নির্দিষ্ট সময়কালের মধ্যে, সাধারণত দুই সপ্তাহ বা তার মধ্যে অ্যাকাউন্টে পেমেন্ট অনুরোধ করার একটি ‘ডিফল্ট নোটিশ’ পাঠায়।

এটি সমস্ত খরচ এড়াতে হবে, যেহেতু কার্ডে কোনও অতিরিক্ত চার্জ করা যাবে না, আপনার ক্রেডিট স্কোর তাত্ক্ষণিকভাবে হ্রাস পাবে এবং আপনার বিরুদ্ধে আইনি পদক্ষেপটি ঘটতে পারে।

Grace period

এটি এমন সময়সীমার সময়, যখন চার্জ করা না হওয়া পর্যন্ত বিল পরিশোধ করা প্রয়োজন। যদি আপনি কার্ডের উপর একটি ভারসাম্য বহন না করেন তবে এইবার সুদ মুক্ত। প্রকৃত সময়কাল 30 দিন পর্যন্ত পরিবর্তিত হতে পারে, তাই অর্থ প্রদানের আগে আরও বেশি সময় দেওয়ার জন্য পর্যাপ্ত অনুগ্রহের সময় একটি কার্ড চয়ন করুন।

Transfer fee

অনেক ক্রেডিট কার্ড আপনাকে ব্যালেন্সটি এক কার্ড থেকে অন্য কার্ডে স্থানান্তরিত করতে সহায়তা করবে, প্রায়ই কম সুদের হারের জন্য। এটি করার জন্য, আপনি স্থানান্তর ফিটি সাধারণত 1 থেকে 3% স্থানান্তরিত করার জন্য চার্জ পাবেন, তাই সংখ্যার সংকোচন নিশ্চিত করুন এবং এটি আপনার পরিস্থিতির জন্য ইন্দ্রিয় বোধ করে কিনা তা নিশ্চিত করুন।

Travel points

লোকজন প্রায়ই ক্রেডিট কার্ডগুলি পেতে মুখ্য কারণগুলির মধ্যে একটি হল ফ্লাইট এবং হোটেলগুলিতে বড় সঞ্চয় পেতে ভ্রমণের পয়েন্ট এবং পার্সগুলি তৈরি করা। আপনার ভ্রমণের জন্য ক্রেডিট কার্ডগুলিতে আমাদের একটি নিবেদিত গাইড রয়েছে যা আপনাকে জানতে হবে যা আপনাকে জানাতে হবে।

সম্পাদকীয় দাবিঃ এখানে প্রকাশ করা মতামত লেখক একা, কোনও ব্যাংক, ক্রেডিট কার্ড প্রদানকারী, বিমান সংস্থা বা হোটেল শৃঙ্খলা নয়, এবং এই সংস্থার কোনও দ্বারা পর্যালোচনা, অনুমোদন বা অন্য কোনও অনুমোদন দেওয়া হয়নি।