How to factory reset Windows 10 in Bangla

0
57 / 100 SEO Score

আপনার Windows 10 কম্পিউটার ফ্যাক্টরি রিসেট করার প্রচুর কারণ রয়েছে। শীর্ষটি সম্ভবত আপনার মেশিনের সমস্ত তথ্য নিশ্চিহ্ন করার ইচ্ছা, যা আপনি তখন পুনরায় ব্যবহার করতে পারেন বা বিক্রি করতে পারেন।

আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য এটি পরিষ্কার করতে আপনার কম্পিউটারটিকে পুনরায় সেট করতে চান। যদিও এটি নতুন করে চলতে সহায়তা করে, তবে মাইক্রোসফ্ট Windows 10 এ কিছু সহজ বিকল্প তৈরি করেছে যা আপনাকে আপনার ফাইলগুলি রাখার অনুমতি দেওয়ার সময় দক্ষতার সাথে মেশিনটি পুনরায় সেট করতে পারে।

সম্পূর্ণ উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেটের জন্য সবকিছু মুছে ফেলার পদ্ধতির মাধ্যমে আমরা আপনাকে গাইড করার জন্য এখানে এসেছি। তবে, যদি আপনি আপনার ফাইলগুলি রাখতে চান তবে যে কোন পদক্ষেপে “সবকিছু সরিয়ে ফেলুন” বলে আপনি আপনার ফাইলগুলি রাখতে বিকল্পটি নির্বাচন করতে পারেন।

Performing a factory reset from within Windows 10

শুরু করতে, আপনার উইন্ডোজ মেশিনে লগ ইন করুন এবং উইন্ডোজ রিকভারি টুলটি অ্যাক্সেস করুন। যদি আপনার কম্পিউটারটি সঠিকভাবে কাজ করে না বা আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস হারিয়ে ফেলে তবে আমরা আপনার জন্য আরও বিকল্প পদক্ষেপ নেব।

আপনি যদি উইন্ডোজের মাধ্যমে সরঞ্জামটি অ্যাক্সেস করতে প্রস্তুত হন, তবে আপনাকে যা করতে হবে তা এখানে।
পদক্ষেপ এক: পুনরুদ্ধারের সরঞ্জাম খুলুন।
আপনি কয়েকটি উপায়ে হাতিয়ার পৌঁছতে পারেন। উইন্ডোজ কী টিপুন, “রিসেট” টাইপ করে এবং “এই পিসি রিসেট করুন” বিকল্পটি নির্বাচন করে উইন্ডোজ অনুসন্ধান বারটি দ্রুত খুলতে হয়।

আপনি উইন্ডোজ কী + এক্স টিপে এবং পপ-আপ মেনু থেকে সেটিংস নির্বাচন করে এটিতে পৌঁছাতে পারেন। সেখান থেকে, নতুন উইন্ডোতে আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন এবং অবশেষে বাঁদিকের ন্যাভিগেশন বারের পুনরুদ্ধারটি নির্বাচন করুন।

ধাপ দুই: কারখানা রিসেট শুরু করুন।
এটা সত্যিই এই সহজ। পুনরুদ্ধারের সরঞ্জাম থেকে, শিরোনামের সাথে বিভাগটি খুঁজুন “এই পিসিটি রিসেট করুন।” এটা খুব প্রথম এক হতে হবে। এটির নীচে, আপনি একটি বোতাম দেখতে পাবেন যা বলে “শুরু করুন।”

“শুরু করুন” এ ক্লিক করুন এবং একটি নতুন উইন্ডো পপ আপ করবে যা আপনাকে “আমার ফাইলগুলি রাখুন” বা “সবকিছু সরান” কিনা তা চয়ন করতে অনুরোধ করবে। সঠিক ফ্যাক্টরি রিসেট করার জন্য, “সবকিছু সরান” নির্বাচন করুন। আপনি যদি কেবল আপনার যন্ত্রটি রিফ্রেশ করতে চান, আপনার ফাইলগুলি রাখুন এবং নিজের ব্যবহার চালিয়ে যান তবে “আমার ফাইলগুলি রাখুন” নির্বাচন করুন।

(দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার চার্জ হচ্ছে, যেমন উইন্ডোজ 10 প্লাগ ইন থাকা ডিভাইসের জন্য রিসেটের অনুমতি দেয় না।)

আপনি একবার আপনার পছন্দ বিকল্প নির্বাচন করুন, উইন্ডোজ রিসেট প্রস্তুত করতে হবে।

আপনি যদি সবকিছু মুছে ফেলতে চান তবে উইন্ডোজ আপনাকে আরও একবার প্রম্পট করবে। “কেবল আমার ফাইলগুলি সরান” বিকল্পটি ব্যবহার করে আপনার কেবলমাত্র সবকিছু সরানোর বিকল্প থাকবে, অথবা আপনার উইন্ডোজগুলি “ফাইলগুলি এবং একটি পরিষ্কার ড্রাইভ সরান” নির্বাচন করেও ড্রাইভটি মুছাতে পারে। পরবর্তী বিকল্পটি আরও নিরাপদ, এটি আপনার কম্পিউটার থেকে ডেটা পুনরুদ্ধারের সম্ভাবনা হ্রাস করে। আপনি যদি আপনার কম্পিউটার বিক্রি বা পুনর্ব্যবহার করছেন তবে অবশ্যই এই বিকল্পটি নির্বাচন করুন

(দ্রষ্টব্য: যদি আপনার কম্পিউটারে একাধিক ড্রাইভ থাকে তবে উইন্ডোজ জিজ্ঞাসা করতে পারে যে আপনি সেগুলিকে মুছে ফেলতে চান কিনা, অথবা উইন্ডোজ ইনস্টল থাকা ড্রাইভটি কেবলমাত্র মুছতে চান কিনা।

Performing a factory reset without logging in

Performing a factory reset without logging in

যদি আপনি উইন্ডোজ 10 এ লগ ইন করতে না পারেন, চিন্তা করবেন না। আপনার মেশিনে ফ্যাক্টরি রিসেট করার জন্য আমাদের কাছে আপনার বিকল্প বিকল্প রয়েছে। ফলাফল উপরের পদ্ধতি হিসাবে একই হতে হবে, কিন্তু সেখানে পেতে উপায় সামান্য ভিন্ন হতে হবে।

ধাপ এক: উন্নত স্টার্টআপ টুল অ্যাক্সেস।
আপনি উন্নত প্রারম্ভে টুল অ্যাক্সেস করার দুটি উপায় আছে।

আপনার কম্পিউটারটি যদি শুরু হয় এবং আপনি উইন্ডোজ লগ-ইন স্ক্রীনে পৌঁছতে পারেন তবে এটি করুন: অন-স্ক্রীন পাওয়ার বোতাম টিপুন এবং Shift কী ধরে রাখার সময়, পুনরায় শুরু করুন বোতাম টিপুন। আপনার কম্পিউটার উন্নত স্টার্টআপ টুল পুনরায় বুট করা হবে।

যদি আপনার কম্পিউটারটি উইন্ডোজটিতে সঠিকভাবে বুট না হয় তবে আপনি আপনার কম্পিউটারের পাওয়ার-সাইক্লিংয়ের মাধ্যমে উন্নত প্রারম্ভের সরঞ্জামটিতে পৌঁছতে পারবেন। এটি সম্পূর্ণরূপে বুট করার আগে এটি বন্ধ করার জন্য পাওয়ার বোতামটি ধরে রাখার পরে কম্পিউটারটি পাওয়ার ক্ষমতা সম্পন্ন করে। তিনবার এই প্রক্রিয়া সঞ্চালন। পরবর্তী প্রারম্ভে, আপনার কম্পিউটারটি উন্নত স্টার্টআপ সরঞ্জামে বুট করা উচিত।

বিজ্ঞাপন

ধাপ দুই: রিসেট টুল যান।
টুলটি পেতে, আপনাকে ট্রাবলশুট> উন্নত প্রারম্ভে সরঞ্জামটিতে এই পিসিটি রিসেট করে নির্বাচন করে একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করতে হবে।

ধাপ তিন: কারখানা রিসেট শুরু করুন।
রিসেট শুরু করতে, “সবকিছু সরান” নির্বাচন করুন। (অথবা আপনি যদি পছন্দ করেন তবে “আমার ফাইলগুলি রাখুন” নির্বাচন করুন।)

আপনার কাছে “আমার ফাইলগুলি সরান” বা “ফাইল এবং পরিষ্কার ড্রাইভ সরান” বিকল্প থাকবে। আবার, পরেরটি আরো নিরাপদ বিকল্প হবে, যদি আপনি আপনার কম্পিউটার রাখতে না চান। এটি ড্রাইভের যে কোনও ডেটাতে লেখা হবে, যার ফলে আপনার কোনও পুরোনো ডেটা পুনরুদ্ধার করা কঠিন হয়ে পড়ে।

(দ্রষ্টব্য: যদি আপনার কম্পিউটারে একাধিক ড্রাইভ থাকে তবে উইন্ডোজ জিজ্ঞাসা করতে পারে যে আপনি সেগুলিকে মুছে ফেলতে চান কিনা, অথবা উইন্ডোজ ইনস্টল থাকা ড্রাইভটি কেবলমাত্র মুছতে চান কিনা।