How to make money on YouTube Bangla

0
51 / 100 SEO Score

ইউটিউব থেকে অর্থ উপার্জন করা আপনার পক্ষে যতটা কঠিন, তেমন কঠিন নয় এবং এটি সম্পর্কে অনেক উপায় রয়েছে। আপনার চ্যানেলগুলি ইতিমধ্যে খুব জনপ্রিয় হলেও কিছু পদ্ধতি শুধুমাত্র কার্যকর, তবে হতাশ হবেন না – এমনকি লোকেরা যদি আপনার কাজটি উপভোগ করে এবং আপনাকে সমর্থন করতে চায় তবে একটি ছোট চ্যানেল এমনকি কিছু নগদ আনতে পারে।

আপনি হয়তো আপনার কাজের কাজটি বন্ধ করতে পারবেন না, তবে একটু কাজ করে আপনি কমপক্ষে আপনার খরচগুলি জুড়ে দিতে পারেন এবং সম্ভবত আপনার চ্যানেলটি একটি লাভজনক পার্শ্ব-হস্টলে পরিণত করতে পারেন।

AdSense

YouTube এ অর্থ উপার্জন করার সবচেয়ে সহজ উপায় AdSense, যদি আপনার চ্যানেল যথেষ্ট জনপ্রিয় হয়। আপনি যোগদান করার জন্য অনুমোদিত হলে, আপনি আপনার ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে একটি ছোট কাটা পাবেন।

আপনি AdSense এ যোগদান করার আগে, আপনাকে YouTube অংশীদার প্রোগ্রামে যোগদান করতে হবে, যার কয়েকটি প্রয়োজনীয়তা রয়েছে:

  • YouTube অংশীদার প্রোগ্রাম নীতিগুলিতে আটকে থাকুন
  • প্রোগ্রামটি উপলব্ধ যেখানে একটি দেশে লাইভ (সম্পূর্ণ তালিকা দেখুন)
  • গত পাঁচ মাসে 4,000 এরও বেশি পাবলিক ঘড়ি ঘন্টা আছে
  • 1,000 এরও বেশি গ্রাহক আছে
  • একটি গুগল অ্যাডসেন্স একাউন্ট আছে (বিনামূল্যে সাইন আপ করুন)
  • এমনকি আপনি পাবলিক ঘড়ি ঘন্টা এবং গ্রাহকদের জন্য প্রয়োজনীয়তাগুলি পূরণ না করলেও, আপনি প্রয়োজনীয় মাইলফলকগুলি হিট করার পরে আপনার অ্যাকাউন্ট পর্যালোচনা করার জন্য সাইন আপ করতে পারেন। YouTube এ সাইন ইন করুন, উপরের ডানদিকে আপনার অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন এবং ‘নির্মাতা স্টুডিও’ নির্বাচন করুন।
  • ‘চ্যানেল’ নির্বাচন করুন এবং ‘স্থিতি এবং বৈশিষ্ট্য’ ক্লিক করুন। ‘নগদীকরণ’ এ স্ক্রোল করুন এবং ‘ঠিক আছে’ চেক করুন।

আপনার অ্যাকাউন্টটি ইতিমধ্যে YouTube এর কাছে পর্যালোচনার জন্য জমা দেওয়া হবে যদি আপনি ইতোমধ্যে প্রয়োজনীয় সংখ্যক নম্বর পূরণ করেন বা পরে না।

পর্যালোচনা প্রক্রিয়া স্বয়ংক্রিয় সিস্টেম এবং মানুষের মূল্যায়ন জড়িত, তাই এটি একটু সময় নিতে আশা করি। আপনি YouTube এর নগদীকরণ পৃষ্ঠাতে আপনার আবেদনটির স্থিতিটি পরীক্ষা করতে পারেন।

আপনি যদি অনুমোদিত হন, আপনি যেতে ভাল। যদি না হয়, তবে চিন্তা করবেন না – আপনার চ্যানেল প্রয়োজনীয়তা পূরণ করে 30 দিনের মধ্যে আবার চেষ্টা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিতে পারেন।

Merchandise Shelf

মার্চেন্ডাইজ শেল্ফটি YouTube এবং Teespring – একটি সংস্থা যা প্রচারমূলক টি-শার্ট, হুডি, মগ এবং অন্যান্য আইটেমগুলিতে বিশেষজ্ঞ হিসাবে কাজ করে।

মার্চেন্ডাইজ শেল্ফের জন্য যোগ্য হতে, আপনার অবশ্যই YouTube অংশীদার প্রোগ্রাম (উপরে বর্ণিত) অংশ হতে হবে, অন্তত 10,000 সদস্য থাকতে হবে এবং আপনার নামের বিরুদ্ধে কোনও সম্প্রদায় নির্দেশিকা স্ট্রাইক থাকতে হবে না। সংক্ষেপে, আপনার খ্যাতি স্পষ্ট হতে হবে।

যদি আপনি YouTube অংশীদার প্রোগ্রাম অ্যাক্সেসের সাথে একটি দেশে থাকেন তবে আপনি একটি মার্চেন্ডাইজ শেল্ফ সেট আপ করতে সক্ষম হবেন তবে নির্বাচিত দেশে শুধুমাত্র দর্শকরা আপনার ব্র্যান্ডযুক্ত গুডিজগুলি কিনতে পারবেন (সম্পূর্ণ তালিকাটি দেখুন)।

আপনি ডিজাইন লঞ্চারে আর্টওয়ার্ক আপলোড করে আপনার পণ্যদ্রব্য ডিজাইন করেন এবং Teespring আইটেমগুলিকে আদেশ দেওয়ার সময় মুদ্রণ করে এবং আপনার দর্শকদের কাছে তাদের জাহাজ করে। প্রতিটি বিক্রয়ের জন্য, আপনি মুনাফা একটি কাটা পাবেন।

Other merchandise

এখনো 10,000 গ্রাহক নেই? বিরক্ত না, ব্র্যান্ডেড পণ্যদ্রব্য বিক্রি করার অন্যান্য উপায় আছে। স্প্রেডশপ (গ্লোবাল) এবং স্প্রেডশিট (শুধুমাত্র যুক্তরাজ্য) এর মতো সাইটগুলি আপনার নিজের টি-শার্ট ডিজাইন করা সহজ করে তোলে, যা কোনও স্পর্শ না করেই অন-ডিমান্ড ছাপা হয় এবং আপনার আগ্রহী দর্শকদের কাছে সরাসরি প্রেরিত হয়।

কারণ এই সাইটগুলিকে YouTube এর সাথে সরাসরি সংহত করা হয় না, আপনাকে আপনার ভিডিও বর্ণনাগুলিতে লিঙ্কটি আপনার ব্র্যান্ডেড গুডিজগুলিতে ভাগ করতে হবে এবং ভিডিওগুলিতে এটির দিকে মনোযোগ আকর্ষণ করতে হবে।

Affiliate programs

যদি আপনি প্রায়শই আপনার ভিডিওতে পণ্যগুলি দেখেন (উদাহরণস্বরূপ, মেকআপ টিউটোরিয়ালের জন্য), তবে এটি স্টোরগুলির অনুমোদিত প্রোগ্রামগুলির তদন্তের যোগ্য। কিছু প্রোগ্রাম কেউ যোগদান করা হবে, কিন্তু অধিকাংশ অনুমোদন প্রক্রিয়া যেখানে আপনি প্রমাণ করতে হবে আপনার চ্যানেল যথেষ্ট দর্শক হতে যথেষ্ট দর্শক আছে। আমাজন অ্যাফিলিয়েটস যোগদান সহজতর, এবং সম্ভবত সবচেয়ে দরকারী এক।

একবার আপনি অনুমোদিত হয়ে গেলে, আপনি আপনার ভিডিও বর্ণনাগুলির পণ্যগুলিতে কাস্টম লিঙ্কগুলি সরবরাহ করতে সক্ষম হবেন, যা খুচরো বিক্রেতাকে আপনার চ্যানেলের মাধ্যমে স্টোরটিতে পৌঁছে দেবে বলে দেবে। দর্শক যদি কিছু কিনতে পছন্দ করে, আপনি একটি ছোট কমিশন উপার্জন করবেন (বিভিন্ন খুচরা বিক্রেতা বিভিন্ন হার প্রস্তাব)। পণ্য আপনার দর্শকদের অতিরিক্ত কিছু খরচ হবে না।

আপনি আপনার ভিডিও বিবরণী এফিলিয়েট লিঙ্ক ব্যবহার করছেন যদি সবসময় উল্লেখ করুন।

Brand sponsorship

আপনার চ্যানেল বন্ধ করা হয়, আপনি আপনার পোস্ট স্পনসর কোম্পানি খুঁজে পেতে সক্ষম হতে পারে। আপনি সরাসরি তাদের কাছে পৌঁছানোর মাধ্যমে এটি করতে পারেন (আপনার মত স্পনসর ভিডিওগুলিতে কোনটি ধারণাটি গ্রহণযোগ্য হতে পারে তা খুঁজে বের করতে), অথবা ফ্যামিবট মত তৃতীয় পক্ষের মাধ্যমে, যা YouTube ব্যবহারকারীদের সাথে ব্র্যান্ডগুলি যুক্ত করার এজেন্ট হিসাবে কাজ করে।

অংশীদারিত্বের পদগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে – স্পনসর আপনার পণ্যটি কেবল উল্লেখ করার জন্য খুশি হতে পারে, তারা আপনার কাছে ভিডিও ধারনাগুলি খোলার জন্য উন্মুক্ত হতে পারে, অথবা তাদের নিজস্ব পরামর্শ থাকতে পারে, এটি আপনার পক্ষে দুইটি চুক্তি করে যে আপনি উভয় suits, এবং একটি উপযুক্ত মূল্য সেট।

আপনি যদি কোনও ভিডিও তৈরির জন্য ব্র্যান্ডের সাথে কাজ করে থাকেন তবে সর্বদা এটি যতটা সম্ভব স্পষ্ট করে তুলুন – শুধুমাত্র আপনি YouTube এর পরিষেবার শর্তাদি মেনে চলতে কিন্তু আপনার দর্শকদের বিশ্বাস বজায় রাখতে এটি নিশ্চিত করতে নয়।

Patreon

প্যাট্রিয়ন তাদের পছন্দের শিল্পী এবং নির্মাতাদের সমর্থনে ভক্তদের জন্য ভিড়-তহবিল সরঞ্জামের একটি প্রকার, এবং যদি আপনার কাছে এমন উত্সাহী দর্শক থাকে যারা আরো সামগ্রী তৈরির খরচগুলি কভার করতে সহায়তা করতে ইচ্ছুক হয় তবে এটি নিখুঁত হতে পারে। প্যাট্রিয়নের মাধ্যমে অর্জিত অর্থ আপনার সাধারণ ব্যয়গুলির দিকে যেতে পারে, অথবা আপনি আপনার অর্থ প্রদানকারী ‘পৃষ্ঠপোষকদের’ জন্য বিশেষ উপাদানের জন্য বিশেষ সামগ্রী তৈরি করতে পারেন।

এটি একটি সাবস্ক্রিপশন প্ল্যাটফর্ম কারণ, প্যাটারিয়ন মানে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ পাবেন, কিছু স্থিতিশীলতা প্রদান করে।

যদিও প্যাট্রিয়ন বিনামূল্যে নয়, এবং আপনার অ্যাকাউন্ট সেট আপ করার জন্য, পৃষ্ঠপোষকদের কাছ থেকে অর্থ গ্রহণ এবং আপনার অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের জন্য বিভিন্ন ফি জড়িত রয়েছে। সম্পূর্ণ বিবরণ দেখুন।