How to screen record on a Mac Bangla

0
57 / 100 SEO Score

প্রথমত, এটি ম্যাকের রেকর্ডটি কিভাবে দৃশ্যমান করতে পারে তা সম্পূর্ণরূপে স্পষ্ট বলে মনে হচ্ছে না, তবে প্রক্রিয়াটি আসলে খুব সহজ। কয়েকটি টপ দিয়ে আপনি আপনার ম্যাকের স্ক্রীনে যা যা প্রয়োজন তা রেকর্ড করতে পারবেন।

এই টিউটোরিয়ালে, আমরা একটি ম্যাকের রেকর্ডটি সহজে স্ক্রিন করতে পারি এমন দুটি উপায়ে আমরা আবরণ করব: বিল্ট-ইন শর্টকাট ব্যবহার করে এবং কুইকটাইম প্লেয়ার ব্যবহার করে।

উভয় দ্রুত এবং সহজ, তাই আপনি আপ এবং কোন সময় চলমান হবে। উল্লেখ্য, বিল্ট-ইন শর্টকাট শুধুমাত্র ম্যাকোএস মুজভের জন্য বা পরে পাওয়া যায় – যদি আপনার কাছে মোজাইভ না থাকে তবে পদক্ষেপ 7 এবং কুইকটাইম প্লেয়ার বিভাগে যান।

1. Press Shift + Cmd + 5

1. Press Shift + Cmd + 5

ম্যাকোস মোজভ্যাক থেকে, একটি ম্যাকের একটি অন্তর্নির্মিত শর্টকাট রয়েছে যা আপনাকে আপনার স্ক্রীন রেকর্ডিং শুরু করতে দেয়।

Shift সিএমডি 5 প্রেস করুন এবং আপনাকে বিভিন্ন রেকর্ডিং বিকল্পগুলি প্রদান করে একটি অন-স্ক্রীন মেনু পাবেন। এটি আপনাকে সম্পূর্ণ পর্দা, স্ক্রিনের কেবলমাত্র একটি অংশ রেকর্ড করে কিনা বা সমগ্র স্ক্রীনটির একটি চিত্র, একটি উইন্ডো বা স্ক্রীনের একটি অংশ ধরে নিতে পারে তা চয়ন করতে দেয়।

আপনি যদি একটি চিত্র চান তবে এটি কীভাবে ধরা হবে তা নির্দেশ করে এমন একটি ডট বাক্স পাবেন যা আপনি প্রয়োজনীয় হিসাবে সঙ্কুচিত বা প্রসারিত করতে পারেন। এটি শুরু করার আগে একটি রেকর্ডিং তৈরীর বাতিল বাতিল Esc টিপুন।

2. Record the entire screen

একবার আপনি Shift + Cmd + 5 টি চাপলে, ডান দিকের চতুর্থ বোতামটি টিপুন – এটি নীচের ডানদিকে কোণে একটি বৃত্তের সীমারেখা দেখে মনে হচ্ছে। এই আপনার ম্যাক আপনি সমগ্র পর্দা রেকর্ড করতে চান বলে।

একবার আপনি এই বোতামটি ক্লিক করলে, আপনার পয়েন্টার ক্যামেরা আইকনে পরিবর্তন হবে। আপনি যে স্ক্রীনটি রেকর্ড করতে চান সেটি ক্লিক করুন (উদাহরণস্বরূপ, যদি আপনি দুটি মনিটর ব্যবহার করেন তবে আপনি এটি রেকর্ড করতে মুখ্য এক ক্লিক করতে পারেন)।

রেকর্ডিং নির্দেশকারী মেনু বারে একটি আইকন প্রদর্শিত হবে; রেকর্ডিং শেষ করার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে ক্লিক করুন এবং আপনার ডেস্কটপে একটি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করুন অথবা Ctrl + Cmd + Esc টিপুন।

ডান দিকের তৃতীয় বোতামটি আপনাকে পর্দার একটি বিভাগ রেকর্ড করতে দেয়। রেকর্ডিং এলাকা সামঞ্জস্য করতে বক্সে ক্লিক করুন এবং টেনে আনুন

3. Record a portion of the screen

Record a portion of the screen

যদি আপনার কেবল স্ক্রিনের একটি বিভাগ রেকর্ড করতে হয় (যেমন একটি অ্যাপ্লিকেশান উইন্ডোতে যা ঘটছে), Shift + Cmd + 5 চাপুন তবে এই সময় ডান দিকের তৃতীয় বোতামটি ক্লিক করুন – এটি একটি বৃত্ত সহ একটি ডট বাক্স নীচে ডান কোণে।

এটি একটি বক্স তৈরি করবে যা রেকর্ড করা হবে তা দেখাবে। আপনি সঙ্কুচিত বা প্রসারিত করতে তার প্রান্তগুলি ক্লিক ও টেনে আনতে পারেন।

বাক্সটি সরাতে, তার সীমানাগুলির মধ্যে থেকে ক্লিক করুন এবং টেনে আনুন। একবার আপনি নির্বাচনের সাথে খুশি হলে, স্ক্রিনের নীচে বিকল্প মেনুতে রেকর্ড বোতামে ক্লিক করুন।

কিভাবে একটি ম্যাক রেকর্ড রেকর্ড – আপনার রেকর্ডিং সংরক্ষণ

একবার আপনি রেকর্ডিং শেষ করলে, আপনার ডেস্কটপের নীচের ডানদিকে ভিডিওটির থাম্বনেল প্রদর্শিত হবে

4. Save your screen recording

একবার আপনি রেকর্ডিং শেষ করলে, ফাইলটির একটি থাম্বনেল আপনার ডেস্কটপ স্ক্রীনের নীচের-ডান দিকের কোণে উপস্থিত হবে। যদি আপনি এটি উপেক্ষা করেন বা ডানদিকে সোয়াইপ করেন তবে এটি অদৃশ্য হয়ে যাবে।

খুব শীঘ্রই, আপনার রেকর্ডিংয়ের একটি সংরক্ষিত ফাইল আপনার ডেস্কটপে উপস্থিত হবে।

একবার সম্পন্ন হলে, প্রয়োজন হলে ফাইলটি সরানো বা ভাগ করতে পারেন। অ্যাপল স্বয়ংক্রিয়ভাবে MOV ফাইলগুলির মতো স্ক্রিন রেকর্ডিংগুলি সংরক্ষণ করে, তাই আপনি যদি রেকর্ডিং ভাগ করতে চান তবে নিশ্চিত করুন যে আপনি যেটিকে পাঠাচ্ছেন সেটি যে ফাইলের ফাইলটি খেলতে পারে।

কিভাবে একটি ম্যাক রেকর্ড রেকর্ড – আপনার রেকর্ডিং সম্পাদনা করুন

একটি পর্দা রেকর্ডিং ছাঁটাই আপনি একটি সংক্ষিপ্ত দৈর্ঘ্য এটি কাটা করতে পারবেন

5. Edit your screen recording

আপনি যদি আপনার ভিডিওটি সম্পাদনা করতে চান তবে রেকর্ডিং শেষ হওয়ার পরে প্রদর্শিত থাম্বনেইলটি ক্লিক করুন। এটি কয়েকটি সহজ সরঞ্জাম সহ একটি সম্পাদনা উইন্ডো খুলবে। ভিডিওটি ট্রিম করতে ‘সম্পন্ন’ এর বামে বোতামে ক্লিক করুন, বা অন্য লোকেদের কাছে ভাগ করার জন্য ডান-ডান বোতামটিতে ক্লিক করুন।

অন্যথায়, Ctrl + এটি থামানো পরিবর্তিত হওয়ার আগে থাম্বনেইল ক্লিক করুন, এটি মেল, বার্তা, কুইকটাইম প্লেয়ার বা ফটোতে খুলুন, এটি ফাইন্ডারে দেখান বা এটি মুছুন বা সম্পাদনা করুন। আপনি যে অবস্থানে এটি যুক্ত করতে একটি ফোল্ডার, ইমেল বা নথির উপর থাম্বনেইল টেনে আনতে পারেন।

কিভাবে একটি ম্যাক রেকর্ড রেকর্ড – বিকল্প পরিবর্তন

সংরক্ষণের অবস্থান পরিবর্তন করতে ‘বিকল্প’ বাটনে ক্লিক করুন, টাইমার যোগ করুন, অডিও রেকর্ড করুন এবং অন্যান্য সেটিংস অ্যাক্সেস করুন.

রেকর্ডিং শুরু করতে লাল বোতাম টিপুন। পুরো স্ক্রীনটি রেকর্ড করতে স্ক্রিনে যে কোন জায়গায় ক্লিক করুন, অথবা একটি নির্বাচন ক্লিক করুন এবং টেনে আনুন এবং শুধুমাত্র সেই এলাকাটি ক্যাপচার করতে রেকর্ডিং শুরু করুন এ ক্লিক করুন।

মেনু বারে কালো স্টপ বোতামে ক্লিক করা বা Ctrl + Cmd + Esc টিপুন আপনার রেকর্ডিং সংরক্ষণ করবে।

উল্লেখ্য যে ম্যাকোএস কাতালিনা উপর, প্রক্রিয়াটি একটু ভিন্ন। ফাইল> নতুন স্ক্রীন রেকর্ডিং ক্লিক করে আপনি Shift + Cmd + 5 টি চাপার সাথে একই অন-স্ক্রীন বিকল্পগুলি এনেছেন – এই টিউটোরিয়ালে পূর্বের ধাপগুলির বিষয়ে বিস্তারিত জানার জন্য পড়ুন।