Master Sports Photography on a Smartphone

0

স্মার্টফোনগুলি ক্যামেরাগুলি নাও হতে পারে তবে আপনি কোনও স্মার্টফোনটি বাছাই করার আগে কীভাবে এটি ব্যবহার করতে পারেন তা জানার জন্য খেলাধুলার ইভেন্টগুলিতে সময়-বন্ধ শটগুলি ধরতে তাদের ব্যবহার করা যেতে পারে।

এটি একটি টেনিস চ্যাম্পিয়নশিপ বা আপনার বাচ্চাদের সাতটি রগবি ম্যাচ কিনা তা এই টিপস আপনাকে পদক্ষেপের কাছাকাছি নিয়ে যাবে এবং এটি নিশ্চিত করবে যে এটি দুর্দান্ত বিবরণে ধরা হয়েছে।

এখানে কিছু সহজ টিপস অনুসরণ করা উচিত: উদাহরণস্বরূপ, শটগুলির বিস্ফোরণ হ্রাস করা, উদাহরণস্বরূপ, ফটোগ্রাফিটি একটি বিস্তৃত নেট কাস্ট করার সমতুল্য – এক-শট সম্ভবত অন-পয়েন্ট হতে পারে। আপনি সর্বোচ্চ বিস্তারিত জানার জন্য আপনার ফোনের ডিফল্ট রেজোলিউশনকে ওভাররাইড করতে পারেন।

আপনি নিজেকে একটি ফটোগ্রাফি উত্সাহী বিবেচনা, শাটার গতি tweak এবং ব্লাড নির্মূল করার জন্য ম্যানুয়াল মোড আগুন।

Optical zoom

যখন এটি জুম আসে তখন আমাদের শীর্ষ টিপ হবে: আপনার ফোনটি জানতে।

যদি আপনার ফোনের পিছনে প্রায় একাধিক ক্যামেরা থাকে তবে এটিতে একটি অপটিক্যাল জুম রয়েছে এমন একটি দুর্দান্ত সুযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, আইফোন এক্সএস এবং এক্সএস ম্যাক্সের একটি 2x জুম ক্যামেরা রয়েছে, যেখানে ওয়ানপ্লাস 7 প্রো একটি 3x অপটিক্যাল জুম লেন্স রয়েছে।

এদিকে, হুয়াওয়ে পি 30 প্রো এবং অপপো রেনো 10 এক্স জুম বৈশিষ্ট্যগুলি 5x অপটিক্যাল জুমের মতো ফোনগুলি, 10x হাইব্রিড জুমের দিকে যাচ্ছে, ডিজিটাল ও অপটিকাল জুম প্রযুক্তি মিশ্রিত করে। এইগুলি সমস্তগুলি এমন ফোনের চেয়ে ভাল যা কেবলমাত্র অ্যাক্টিভেশনের জন্য আপনাকে ডিজিটাল জুমগুলিতে নির্ভর করে।

উদাহরণস্বরূপ, পিক্সেল 3 তে পাওয়া ডিজিটাল জুমগুলি কাগজে নিকৃষ্ট, কারণ এটি কেবল একটি আদর্শ চিত্রের মধ্যে ক্রপ করে, আপনার চোখের কাছে কাছাকাছি একই পিক্সেলগুলি আনয়ন করে একটি নিম্ন রেজোলিউশন শট তৈরি করে।

বিপরীতে অপটিক্যাল জুমগুলি লেন্সগুলি যা ম্যাগনিফাইং চশমাগুলির মতো কাজ করে, তাই যে ছবিটি অপটিক্যাল জুম লেন্সের মাধ্যমে ক্যাপচার করে সেটি আপনার বিষয়টির কাছাকাছি এবং পূর্ণ-রেজোলিউশনের চিত্রের সমস্ত বিস্তারিত প্যাক করে।

এর মানে হল, যদি আপনার ফোনে কেবল একটি ক্যামেরা থাকে, তবে চওড়া-কোণ শটগুলিতে আটকে থাকুন; অথবা খুব কম সময়ে, জুম করতে পিন করার সময় ট্রিগার-সুখী হবেন না। তবে, যদি আপনার 5x অপটিক্যাল জুম ফোন থাকে তবে এটি বেশিরভাগ কম্প্যাক্ট ক্যামেরাগুলি অতিক্রম করবে যা 3x জুমের একটি আদর্শ পরিসীমা প্যাক করবে।

Burst mode

আপনি যদি কখনও অবিশ্বাস্য, গতিশীল, পুরোপুরি সময়সীমার মধ্য-অ্যাকশন শট দেখে থাকেন এবং আপনি নিজেকে মনে করেন, তাহলে সেই ফটোগ্রাফারটি কীভাবে সেই শটটি পাওয়ার জন্য শাটার রিলিজ টিপে সঠিক মুহূর্তটি জানতেন? তারা একটি ভাল সুযোগ আছে না।

প্রো ক্যামেরাগুলি খুব অল্প সময়ের মধ্যে পূর্ণ রেজোলিউশনে শটগুলির একটি ফাঁক দখল করতে পারে। আপনি কি বুঝতে পারে না, তাই আপনার স্মার্টফোনের খুব। এটি ডিফল্টভাবে চালু হতে পারে না, তবে এটি যদি এটি খুঁজে বের করার সহজ উপায় থাকে – আপনি যখন আপনার শট নিতে আসেন তখন কেবল আপনার আঙ্গুলকে অন-স্ক্রীন শাটার বোতামে রাখে।

আপনার ফোন একাধিক শট ধরেছে, বিস্ফোরিত মোড সক্রিয় করা হয়। যদি এটি না থাকে, তবে ফোনের ক্যামেরা সেটিংসে একটি দ্রুত ট্রিপ আপনাকে এটিকে আগুনে পুড়ে যাওয়ার বিকল্প এবং একটি প্রো মত অ্যাকশন শট স্ন্যাপ করার বিকল্প দেবে।

Resolution boost

আপনি যদি মেগাপিক্সেল সম্পর্কে সবকিছু জানেন তবে আপনার স্মার্টফোনের ক্যামেরাটির মেগাপিক্সেল গণনাটি ধরা হবে চিত্রগুলি কতগুলি বিস্তারিত ধারণ করে।

প্রতিটি পিক্সেল ইমেজ তথ্য (রঙ) একটি বিন্দু প্রতিনিধিত্ব করে, এবং প্রতিটি মেগাপিক্সেল যারা বিন্দু এক মিলিয়ন প্রতিনিধিত্ব করে। ফোন ক্যামেরা আজ 48 এমপি পর্যন্ত যেতে পারে, যা মেগাপিক্সেলের ক্ষেত্রে একটি বিশাল সংখ্যা, তবে এই 48 এমপি ক্যামেরা ফোনগুলি ডিফল্টভাবে 12 এমপি ইমেজ গুলি করে।

এর জন্য একটি ভাল কারণ আছে, এবং এটি পিক্সেল বিনিময় বলা হয়। Huawei P30 Pro, Oppo Reno 10X জুম এবং সিয়াওমি Mi 9 এর মতো ফোন একাধিক পিক্সেলকে এক ‘সুপার পিক্সেল’ এ একত্রিত করে, যার ফলে চ্যালেঞ্জিং পরিবেশগুলি – দরিদ্র আলো বা উচ্চ বিপরীতে দৃশ্যগুলি – উদাহরণস্বরূপ – পূর্ণ-রেজোলিউশন শটের চেয়ে উল্লেখযোগ্যভাবে ভাল।

যদিও, প্রতিদিন, এটি সাধারণত মহান; ক্রীড়া ইভেন্টগুলির জন্য, যা সাধারণত আলোকে চমত্কার বলে মনে হয়, সেক্ষেত্রে আপনি সেটিংসটিতে রেজোলিউশনটি আপলোড করতে উপকৃত হতে পারেন যাতে আপনি সর্বাধিক সুযোগের জন্য দৈত্য, 40 এমপি + ফটোগুলি দখল করতে পারেন এবং পরে সেগুলি ফসল করতে পারেন।

এই টিপটিতে একটি সতর্কতা: পূর্ণ-রেজোলিউশনের ফটোগুলি সম্ভবত জুম এবং বিস্ফোরিত মোডগুলির সাথে কাজ করবে না, তাই এটি সম্ভবত আপনার প্রয়োজনীয় জিনিসগুলি বাছাই করার একটি কেস হবে – অ্যাকশন শটগুলির একটি সেট বা একটি উচ্চ-বিস্তারিত প্রশস্ত শট।

Shoot 4:3 photos

বিস্তারিত বিষয়ের উপর – জুমিং বা বিস্ফোরিত মোড ব্যবহার করে আপনার ফটোগুলি ইমেজ তথ্যের উন্নতির একটি উপায় দিতে এক উপায়, আপনার দৃষ্টি অনুপাতটি পরিবর্তন করছে। আপনার ফটোগুলি 16: 9 ওয়াইড-স্ক্রীনে নেওয়া হচ্ছে, এটি আপনার প্রদর্শনে আরও ভালো হতে পারে তবে আপনি কিছু চিত্র তথ্য নিক্ষেপ করছেন।

ক্যামেরা সেন্সর সাধারণত একটি 4: 3 দৃষ্টি অনুপাত আছে। এর মানে হল আপনি যখন 16: 9 গুলি শুটিং করছেন, তখন আপনি এটির মধ্যে ফসল কাটছেন এবং কিছু ছবি তথ্য উপেক্ষা করছেন যা আপনার স্ক্রিনের উপরে এবং নীচে আপনার ফোনটি ধরে নেওয়া যেতে পারে।

সুতরাং, যখন আপনি একটি প্রশস্ত-কোণের স্টেডিয়াম শটটি ধরছেন এবং আপনি ভিড় এবং ম্যাচটি পেতে চান, অথবা যদি আপনি কেবল জানতে চান যে আপনি প্রতিটি ছবির সাথে যতটা ছবি তুলতে পারেন ততক্ষণ সেটি সেটিংসটিতে যান, এবং আপনার অনুপাত অনুপাত 4: 3 নিশ্চিত করুন।

Manual override

অবশেষে, আজকের অনেকগুলি ফোন প্রো মোড, বিশেষজ্ঞ মোড বা ম্যানুয়াল মোড রয়েছে। এটি একই জিনিসগুলির জন্য বিভিন্ন নাম এবং ফটোগ্রাফি উত্সাহী স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ম্যানুয়াল নিয়ন্ত্রণের একটি বিশ্ব খুলছে।

স্পষ্টতঃ, যখন এটি স্পোর্টস ফটোগ্রাফির কাছে আসে, এটি শাটারের গতিকে হ্রাস করার জন্য সত্যিই এটি যাতে আপনার ফটোটি সময়-বিরাম দেওয়া স্ন্যাপে নেওয়া হয় বা এটি বাড়ানো হয় যাতে আপনি বায়ুমণ্ডলীয় অস্পষ্টতা পান।

আদর্শ পৃথিবীতে, যখন আলো সঠিক হয়, আপনি প্রায় 1/1000 সেকেন্ডে ফটো দখল করতে চান। বিন্দুতে এই ফ্রিজ-ফ্রেমগুলি একটি চলমান ব্যক্তি বা একটি স্প্রিন্টিং সাইকেল স্থির দেখাবে। আলো নিখুঁত না হওয়া পর্যন্ত, আপনার শটটি ভালভাবে প্রকাশ করার জন্য আপনাকে আপনার আইএসও আপলোড করতে হবে, তবে উজ্জ্বল দিনের আলোতে এটি খুব বেশি বেশি যেতে হবে না।

তবে, যদি আপনি বায়ুমণ্ডলীয় ব্লারের সাথে একটি গতি শট চান তবে শাটারের গতি 1/50 এ বাড়ান এবং আপনার পটভূমিটি চটচটে হওয়া উচিত – বিশেষ করে যদি আপনার ফোনের অপটিক্যাল ইমেজ স্থিতিশীলতা থাকে – তবে আপনার বিষয়টি আপনার ভেতরের ভেতরে বয়ন হওয়া উচিত। এবং আন্দোলনের একটি চমত্কার ধারণা তৈরি।

The final word

অবিশ্বাস্য কম্পিউটেশানাল ফটোগ্রাফি স্মার্টফোনের ক্যামেরা অভিজ্ঞতার ক্ষমতার সাথে, আপনি কোনও খেলাধুলার ইভেন্টে একটি কমপ্যাক্ট ক্যামেরা অপেক্ষা ফোনটি বন্ধ করতে পারেন, যা নিজের মধ্যে অবিশ্বাস্য।

উপরন্তু, এখন আপনি কীভাবে আপনার সেরাটি পেতে পারেন এবং আপনার পরবর্তী ক্রয়ের জন্য কী সন্ধান করবেন তা আপনি জানেন। আপনি যদি কোনও স্পোর্টস ফ্যান হন, তবে আপনার ছবি-গ্রহণযোগ্য পেশীগুলি ফ্লেক্সিংয়ের জন্য স্মার্টফোনগুলি একটি দুর্দান্ত গেটওয়ে হতে পারে।

যে বলেন, যদি একটি টিপ থাকে তবে আমরা যে কোনও ওয়াংবে স্পোর্ট ফটোগ্রাফারকে যাই হোক না কেন আপনি শুটিং করছেন, গেমটি জয় না হওয়া পর্যন্ত বা আপনার শুটিং শেষ না হওয়া পর্যন্ত এটির পর্যালোচনা না করেই আপনি সমস্ত শট নিতে পারবেন। সব পরে, একটি মধ্যস্থতার পর্যালোচনা করে নিখুঁত মুহূর্ত মিস করার কোন খারাপ উপায় নেই।